সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম থেকে ৯ম শ্রেনির ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি। Admission notification for 6th to 10th class in Government secondary schools in 2022 academic year

Admission notification for 6th to 10th class in Government secondary schools in 2022 academic year: সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম থেকে ৯ম শ্রেনির ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। একই সাথে বেসরকারি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি ও সময়সূচি প্রকাশিত হয়েছে। বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি মনোযোগ দিয়ে পড়ুন।  সরকারি চাকরির খবর, বেসরকারি চাকরির খবর, শিক্ষা বিষয়ক বিজ্ঞপ্তি সহ সকল প্রকার খবর সবার আগে পড়তে আমাদের ওয়েব সাইট circularall.com ভিজিট করুন।

এক নজরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম থেকে ৯ম শ্রেনির ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তিঃ


ঢাকাসহ দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন নেওয়া শুরু হবে ১৫ ডিসেম্বর ২০২১ থেকে। চলবে ২৭ ডিসেম্বর ২০২১ পর্যন্ত। শুধু অনলাইনেই (https://gsa.teletalk.com.bd) আবেদন করা যাবে।
করোনাভাইরাসের কারণে এবার বিদ্যালয় থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থীদের নির্বাচন করা হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর শুক্রবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির এই বিজ্ঞপ্তি জারি করেছে।

করোনাভাইরাস মহামারীর কারণে আসন্ন শিক্ষাবর্ষে বিদ্যালয়গুলোতে সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির ঘোষণা দেওয়া হয়েছিল পূর্বেই। বাকি ছিল আবেদন ও লটারির তারিখ ঘোষণা করা। মাউশি অধিদপ্তর ১৫ ডিসেম্বর থেকে আবেদনপত্র বিতরণ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছিল। আর বিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করার জন্য ৩০ ডিসেম্বর লটারির প্রস্তাব করা হয়েছিল। সেটাই গ্রহণ করেছেন মন্ত্রণালয়।

ঢাকা মহানগরের ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও ৩টি শাখা ছিল। এবার জাতীয়করণ হওয়া আরও ২ টি বিদ্যালয়ও যুক্ত হয়েছে। এগুলোতে “মাউশির” অধীন কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তির কাজটি সম্পন্ন হয়। এবারও বিদ্যালয়গুলোকে ৩ টি গুচ্ছ বা গ্রুপ (এ, বি এবং সি) করে ভর্তির কাজটি সম্পন্ন করা হবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের ৫ টি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে। পূর্বে একজন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ১ টি গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত। তখন প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারত।

গত ২৫ নভেম্বর ২০২১ শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেনঃ

করোনাভাইরাসের সংক্রমণের কারণে আসন্ন শিক্ষাবর্ষে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ ছাড়া ঢাকা মহানগরীর বিদ্যালয়গুলোতে অর্ধেক শিক্ষার্থী ভর্তি করা হবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের আশপাশের এলাকায় বসবাসরত (ক্যাচমেন্ট এরিয়া) শিক্ষার্থীদের মধ্য থেকে। এত দিন ঢাকা মহানগরের বিদ্যালয়গুলোতে ৪০ শতাংশ শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পেত আশপাশের এলাকা থেকে। এত দিন সারা দেশের স্কুলগুলোয় প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হলেও দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হতো লিখিত পরীক্ষার মাধ্যমে। আর নবম শ্রেণিতে ভর্তি করা হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের (জিপিএ) ভিত্তিতে। কিন্তু করোনার কারণে এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না। তাই নবম শ্রেণিতেও জেএসসি ও জেডিসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই।”

ভর্তির অনলাইন আবেদন চলবেঃ ৮ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ বিকাল ৫:০০ টা পর্যন্ত।

সরকারি স্কুলের ভর্তির লটারিঃ ১৫ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে।

২০২২ সালের মাধ্যমিক স্কুলে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি প্রক্রিয়া, লটারির মাধ্যমে সম্পন্ন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে। বিগত সালের মত এবারও লটারির ফলাফলের মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করে স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। করোনা সংক্রমণ কথা মাথায় রেখে লটারিতে শিক্ষার্থী ভর্তির এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, ১৬ নভেম্বর তারিখে সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি ও অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম থেকে ৯ম শ্রেনির ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি তে উল্লেখিত তারিখ সমূহঃ

১৮ নভেম্বর ২০২১ তারিখে শিক্ষা অধিদপ্তর, সরকারি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি সংশোধন করে আবারো প্রকাশ করেছে। সংশোধিত বিজ্ঞপ্তিতে উপজেলা পর্যায়ের নতুন জাতীয়করণ করা স্কুলের ভর্তি সম্পর্কে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে ১১ নভেম্বর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক স্কুল ভর্তির সময়সূচি ও পদ্ধতি নির্ধারণ করে এক সভা অনুষ্ঠিত হয়েছিল। সভায় স্কুলের অনলাইন ভর্তির আবেদন প্রক্রিয়া, লটারি ফলাফল ও নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সূচি সম্পর্কে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ভর্তি আবেদন শুরু হবেঃ ২৫ নভেম্বর ২০২১ থেকে।

ভর্তি আবেদন গ্রহণ প্রক্রিয়া শেষ হবেঃ ৮ ডিসেম্বর ২০২১ তারিখে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম থেকে ৯ম শ্রেনির ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি তে উল্লেখিত নিয়মাবলীঃ

সবশেষ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ১৬ নভেম্বর তারিখে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি প্রক্রিয়ার চুড়ান্ত সময়সূচি ও নিয়মাবলী প্রকাশ করেছে। স্কুলের অনলাইনে ভর্তি আবেদন ২৫ নভেম্বর ২০২১ সকাল ১১:০০ টা থেকে শুরু হবে। ভর্তির অনলাইন আবেদন চলবে ৮ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ৫:০০ টা পর্যন্ত। সরকারি স্কুলের ভর্তির লটারি ১৫ ডিসেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

অনলাইনে আবেদনের ঠিকানা: (http://gsa.teletalk.com.bd)

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের ১ম-৯ম শ্রেণির ভর্তি ফরম, নীতিমালা নিম্নরূপঃ


সকল শ্রেণিতে ভর্তিযোগ্য শিক্ষার্থীদেরকে লটারির মাধ্যমে নির্বাচন করা হবে, তাই কোন শিক্ষার্থীকে ভর্তির জন্য কোন পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে না। সরকারি স্কুলে ভর্তির জন্য বিগত বছরের ন্যায় এবারও শিক্ষার্থীদের কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করে ভাগ্যের উপর নির্ভর করতে হবে।

উপজেলার জাতীয়করণকৃত স্কুলের শিক্ষকরা এখনো ”এড-হক” ভিত্তিতে নিয়োগ পাননি, সে স্কুলের ভর্তি অনিবার্য কারণে অংশগ্রহণ করতে না পারলে, উপজেলার গঠিত ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে।

উপজেলার এসব স্কুলের ভর্তি প্রক্রিয়া ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখের মধ্যে শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। লটারি ছাড়া কোন মতেই ভর্তি পরীক্ষা নেওয়া যাবে না বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

৫ শর্তে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে লটারিতে ভর্তিঃ


সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পর এবার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়েও ভর্তির বিষয়ে নির্দেশনা প্রদান করেছে মাউশি। পাঁচটি শর্ত মেনে নিজস্ব ব্যবস্থাপনায় করবে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তির কাজটি বেসরকারি বিদ্যালয়গুলো।

২০২১ শিক্ষাবর্ষে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি গত শনিবার জারি করেছে মাউশি। মাউশির একজন কর্মকর্তা বলেনঃ

”আবেদনের তারিখ নিজেদের মতো ঠিক করবে বেসরকারি বিদ্যালয়গুলো। আবেদন ফি ধরা হয়েছে ১৫০ টাকা।”

যে ৫টি শর্তে ভর্তির কাজটি করবে বেসরকারি বিদ্যালয়গুলো, সেগুলো হলোঃ

  • করোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়াতে লটারি প্রক্রিয়াটি ফেসবুকের লাইভে অথবা অন্য যেকোনো সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি প্রচারের ব্যবস্থা করতে হবে।
  • লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সরকারের ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটি, বিদ্যালয়েরর ভর্তি পরিচালনা কমিটি, অভিভাবক প্রতিনিধি, ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি অবশ্যই নিশ্চিত করতে হবে।
  • লটারির তারিখ নির্ধারণ করে ভর্তি তদারকি ও পরিবীক্ষণ কমিটিকে অবশ্যই অবহিত করতে হবে।
  • স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে লটারির কার্যক্রম পরিচালনা করতে হবে।
  • সর্বোপরি লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়াটি যেন কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয়, তা অবশ্যই নিশ্চিত করতে হবে।